এক বছরে ইসলামী ব্যাংকের আমানত বেড়েছে ৫,০০৭ কোটি টাকা

বিজনেসটাইমস২৪.কম
, ১৬ জানুয়ারী, ২০১২:

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ১৬ জানুয়ারি :

গত এক বছরে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের আমানতের পরিমাণ বেড়েছে ৫,০০৭ কোটি টাকা। সে অনুযায়ী ২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এ প্রতিষ্ঠানটির মোট আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৩৪,১৩৬ কোটি টাকায়।

সোমবার স্থানীয় একটি হোটেলে ব্যাংকটির দুই দিনব্যাপী শুরু হওয়া ‘ব্যবসায় উন্নয়ন সম্মেলন’ শীর্ষক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করা হয়। ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক আবু নাসের মোহাম্মদ আবদুজ জাহের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ব্যাংকের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার সম্মেলনের উদ্বোধন করেন।

ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. ইস্কান্দার আলী খান, অডিট কমিটির চেয়ারম্যান মো. শহীদুল ইসলাম, ডাইরেক্টর মমিনুল ইসলাম পাটোয়ারী, কুয়েত আওকাফ ফাউন্ডেশনের প্রতিনিধি মোহাম্মদ আব্দুল্লাহ আল-জালামা, ইঞ্জিনিয়ার মুহাম্মদ দাউদ খান, অধ্যাপক মোহাম্মদ নজরুল ইসলাম, হুমায়ূন বখতিয়ার, এসিপিএ, এফসিএ, প্রফেসর ড.এনআরএম বোরহান উদ্দীন।

সম্মেলনে ব্যাংকের শরীআহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব প্রফেসর ডক্টর আবু বকর রফিক ও ২৬৬টি শাখার ব্যবস্থাপকবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, আলোচ্য সময়ে বিনিয়োগের পরিমাণ ৪৮৯৪ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,১০৩ কোটি টাকায়। ২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট বৈদেশিক বাণিজ্য পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ১০,৬৭৩ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭১,৬০৬ কোটি টাকা। এর মধ্যে আমদানি ৩০,১২১ কোটি টাকা, রপ্তানি ১৭,৮২৪ কোটি টাকা এবং রেমিট্যান্স আহরণ হয়েছে ২৩,৬৬১ কোটি টাকা; পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় বৃদ্ধির পরিমাণ যথাক্রমে আমদানি ৫,৪৯৩ কোটি টাকা, রপ্তানি ২৯৮২ কোটি টাকা ও রেমিট্যান্স ২১৯৮ কোটি টাকা।

ব্যাংকের চেয়ারম্যান বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্ত্বেও আমদানি-রপ্তানি ও বৈদেশিক বাণিজ্যসহ সকল ক্ষেত্রে প্রথম স্থান অর্জন করতে সক্ষম হয়েছে। তিনি ব্যাংকের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখার জন্য ২০১২ সালে আরো বেশি নিবেদিত হয়ে কাজ করার জন্য শাখা ব্যবস্থাপকদের প্রতি আহ্বান জানান এবং অর্জিত সাফল্যের জন্য শাখা ব্যবস্থাপকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। মোহাম্মদ আবদুল মান্নান বলেন, সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে ইসলামী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ দৃঢ়তার সঙ্গে কঠোর পরিশ্রম করছেন। এতে ইসলামী ব্যাংকের শ্রেষ্ঠত্ব প্রমাণিত হয়েছে।