বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে

বিজনেসটাইমস২৪.কম
, ১৭ জানুয়ারী, ২০১২:

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ১৭ জানুয়ারি :

জানুয়ারির প্রথম সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নয় বিলিয়নের নিচে নেমে আসে। মূলত এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) ৭৫ কোটি ডলার পাওনা পরিশোধের ফলে রিজার্ভেও এ  দৈন্যদশা দেখা যায়। তবে সে দৃশ্য পরবর্তী এক সপ্তাহের মধ্যে পাল্টে গেছে।

১৬ জানুয়ারি বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৯৪০ কোটি ডলারে। যা গত ৯ জানুয়ারিতে ছিল ৮৯০ কোটি ৯৭ লাখ ডলার। আমদানি কমা, রফতানি ও রেমিট্যান্স বাড়ার ফলে ব্যাংক রিজার্ভ বেড়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

প্রসঙ্গত, এশিয়ার নয়টি দেশ তথা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, মিয়ানমার, ইরান ও মালদ্বীপের মধ্যে আমদানি-রফতানির যে অর্থ দেয়া হয় তাকে আকু পেমেন্ট বলা হয়। মার্কিন ডলার ও ইউরোর মাধ্যমে আকুর লেনদেন সম্পন্ন করা হয়। সংশ্লিষ্ট দেশের মধ্যে সংঘটিত আমদানি ও রফতানির পাওনা দুই মাস অন্তর পরিশোধ করতে হয়। সব দেশের কেন্দ্রীয় ব্যাংক এ পাওনা পরিশোধ করে থাকে।

গত দুই বছরেরও বেশি সময়ের পর বৈদেশিক মুদ্রার রিজার্ভ নয় বিলিয়ন ডলারের নিচে নামে। তবে সম্প্রতি আমদানি চাপ কমে যাওয়া, রফতানি ও রেমিট্যান্স বাড়ার ফলে তা বেড়ে ৯৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে।