ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাসক্ষেত্রে আরো একটি নতুন কুপ খনন শুরু

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০২ মার্চ, ২০১৩:

ammuব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাসক্ষেত্রে আরো একটি নতুন কুপ (তিতাস-২০) খনন কাজ উদ্বোধন করা হয়েছে।

আজ বিকেলে পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হোসেন মনসুর খনন কাজের উদ্বোধন করেন।

সফলভাবে খননের পর নতুন এই কুপ থেকে দৈনিক ২৫ থেকে ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা আশাবাদ ব্যক্ত করেছেন ।

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ঘাটুরায় অবস্থিত এক নম্বর তিতাস গ্যাস ফিল্ডের কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে কোম্পানির সচিব সঞ্জীব কুমার দেবনাথ এ তথ্য জানান।
সাংবাদিক সম্মেলনে বলা হয়, নতুন একটি প্রকল্পের আওতায় (অগমেন্টেশন অব গ্যাস প্রোডাকশন আন্ডার ফাস্ট ট্র্যাক প্রোগ্রাম) তিতাস গ্যাসফিল্ডে ৪ টি নতুন কূপ (তিতাস ১৯,২০,২১ ও ২২) খনন হবে। নতুন কূপের খনন কাজ এবং গ্যাস সংগ্রহের পাইপ লাইন স্থাপন, দৈনিক ৭৫ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রক্রিয়াকরণ ক্ষমতা সম্পন্ন দুইটি প্রসেস প্ল্যান্ট স্থাপনের কার্যত্রমও এ প্রকল্পে অন্তর্ভূক্ত রয়েছে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল কুপটির খনন কাজ ও ইতালির একটি প্রতিষ্ঠান এই প্রসেস প্ল্যান্ট দু’টি স্থাপনের কার্যক্রম সম্পন্ন করবে। খনন কাজ আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

খনন কাজ উদ্বোধনের সময় বিজিএফসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুর রহমান ও মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রকৌশলী মোস্তফা কামালসহ কোম্পানির প্রকল্প পরিচালক ও অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য প্রদান করুন

*


*