দেশের ২৫তম গ্যাসক্ষেত্র থেকে গ্যাস সরবরাহ শুরু

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ২৩ মার্চ, ২০১৩:

gasদেশের ২৫তম গ্যাসক্ষেত্র কুমিল্লার মুরাদনগর উপজেলার মকলিশপুর থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। মকলিশপুরের গ্যাসফিল্ডের দুই নম্বর কূপ থেকে শুক্রবার সন্ধ্যা সাতটা থেকে আশুগঞ্জ-বাখরাবাদ গ্রিড লাইনে গ্যাস সরবরাহ করা হচ্ছে। শুক্রবার সন্ধ্যায় ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হলেও রাত সাড়ে নয়টায় তা ২৫ মিলিয়ন ঘন ফুটে উন্নীত গয়।

আগামী কিছুদিনের মধ্যে এটা আরো বাড়তে পারে বলে জানান বাপেক্সের এমডি মরতুজা আহমেদ ফারুক। তিনি বলেন, শ্রীকাইল গ্যাস ক্ষেত্রের তিন নং কূপের খননকাজ চলছে। আগামী এপ্রিল মাসে খনন কাজ শেষ হলে দুই এবং তিন নং কূপ থেকে ৫০ থেকে ৬০ মিলিয়ন ঘন ফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।

পেট্রোবাংলার চেয়ারম্যান ড. মো. হোসেন মনসুর বাপেক্সের এমডি মর্তুজা আহমেদ ফারুক, বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেডের এমডি আমিনুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে ২০০৪ সালে শ্রীকাইল অনুসন্ধান কূপে গ্যাসের উপস্থিতির ঘোষণা দেয়া হলেও শেষ পর্যন্ত গ্যাস উত্তোলন সম্ভব হয়নি।

পরবর্তীতে ২০১২ সালের জুলাই মাসে ওই স্ট্রাকচারের প্রায় দুই কিলোমিটার দূরে মকলিশপুর নামক স্থানে দ্বিমাত্রিক ভূতাত্ত্বিক জরিপে এ ক্ষেত্রটিতে গ্যাসের সন্ধান মেলে। এ ক্ষেত্রটি দেশের ২৫তম গ্যাস ক্ষেত্র হলেও মুরাদনগরে এটি তৃতীয় গ্যাস ক্ষেত্র।

মন্তব্য প্রদান করুন

*


*