গার্মেন্ট শিল্পের অবকাঠামোগত উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংকের একশ’ কোটি টাকার পুন:অর্থায়ন তহবিল

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০২ জুন, ২০১৩:

banসাভারের ভবন ধসের পর পোশাক শিল্পের ঝুঁকিপূর্ণ ভবনের অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ ব্যাংক একশ’ কোটি টাকার একটি পুন:অর্থায়ন তহবিল গঠন করতে যাচ্ছে।

জাপান আন্তর্জাতিক সহায়তা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ তহবিল গঠন হবে। এ লক্ষে শিগগিরই দুই পক্ষের মধ্যে একটি চুক্তি সই হবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান  বলেন, ‘দেশের প্রধান রপ্তানী খাত গার্মেন্ট শিল্পের নিরাপত্তা ও কর্ম পরিবেশের উন্নয়নে পুন:অর্থায়ন তহবিল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে জাইকা জরুরী ভিত্তিতে একশ’ কোটি টাকার আর্থিক সহায়তা দিচ্ছে।’

আর্ন্তজাতিক পরিমন্ডলে বাংলাদেশের গার্মেন্ট পণ্যের প্রতি বিদেশী ক্রেতাদের আস্থা বাড়াতে এই উদ্যোগ বিশেষ কার্যকর হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি জানান, এই তহবিলেরর আওতায় গার্মেন্ট শিল্পের উদ্যোক্তারা নমনীয় সুদে ঋণ পাবেন। তহবিল থেকে একজন উদ্যোক্তা সর্বোচ্চ ১০ লাখ টাকার ঋণ সুবিধা নিতে পারবেন।
গত ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের ঘটনা ঘটে। এতে ওই ভবনে অবস্থিত কয়েকটি গার্মেন্ট শিল্পে এক হাজারের বেশি শ্রমিক নিহত হয়। এছাড়াও পঙ্গু হয় কয়েক হাজার শ্রমিক।

মন্তব্য প্রদান করুন

*


*