সেপ্টেম্বরে রূপপুর প্রকল্প চালু হচ্ছে

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৮ জুলাই, ২০১৩:

rupঈশ্বরদীর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প কাজের আগামী সেপ্টেম্বর মাসে উদ্বোধন হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান। তিনি আজ সোমবার প্রকল্প এলাকা পরিদর্শন করে সাংবাদিকদের সাথে আলাপকালে এ তথ্য জানিয়েছেন।

এই প্রকল্পের জন্য ইতিমধ্যে রাশিয়ার সঙ্গে ২৪ হাজার কোটি টাকার দ্বি-পাক্ষিক চুক্তি সম্পন্ন হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্প কাজ উদ্বোধন করবেন।

রাশিয়ার সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী ৪ হাজার কোটি টাকা বরাদ্দও পাওয়া গেছে উল্লেখ করেন ড. ওসমান।

প্রতিমন্ত্রী বলেন, চার স্তরের নিরাপত্তা বলয় থাকার কারণে রূপপুর প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ঝুঁকির আশঙ্কা নেই। তিনি এলাকাবাসীকে আতঙ্কিত না হওয়ার অনুরোধ করেন।

এসময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদুজ্জামান, যুগ্ম সচিব রবীন্দ্রনাথ রায়, পরমাণু শক্তি কমিশনের সদস্য ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম, ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সানোয়ার হোসেন প্রমুখ।

চলতি বছরের ১৫ জানুয়ারি বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে রাশিয়ান ফেডারেশন কর্তৃক স্টেট ক্রেডিট প্রদান সংক্রান্ত একটি চুক্তি ও একটি পৃথক সমঝোতা স্মারক সই হয়।

মন্তব্য প্রদান করুন

*


*