সংশোধিত ব্যাংক আইন পরিপালনে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ২০ আগস্ট, ২০১৩:

bbank125444বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোকে নতুন ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৩ পরিপালনের নির্দেশ দিয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্তু একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে প্রেরণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৪নং আইন)-এর সংশোধন করে ব্যাংক কোম্পানি আইন, ২০১৩ করা হয়েছে। যা এরই মধ্যে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ করা হয়েছে। এখন সংশোধিত আইনের ধারা সম্পর্কিত নির্দেশনা ব্যাংকগুলোকে মেনে চলতে হবে। একই সঙ্গে ব্যাংকগুলোর পরবর্তী পরিচালনা পরিষদের বৈঠকে এ আইন উপস্থাপন করার ব্যাপারেও নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গত ১৪ জুলাই ব্যাংকের মূলধন ও রিজার্ভের ২৫ শতাংশের বেশি পুঁজিবাজারে বিনিয়োগে নিষেধাজ্ঞার বিধান রেখে ব্যাংক কোম্পানি বিল (সংশোধন) জাতীয় সংসদে পাস হয়। কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতা বৃদ্ধি এবং সিকিউরিটিজ ও ব্যাংক কোম্পানি আইন লঙ্ঘনে ২০ লাখ টাকা জরিমানা, আর নির্ধারিত সময়ে জরিমানা পরিশোধ না করলে ৫০ হাজার টাকা করে অতিরিক্ত জরিমানা আদায়ের বিধান রাখা হয়েছে সংশোধিত এ আইনে।

সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে ব্যাংক ব্যবস্থায় অধিকতর শৃঙ্খলা ফিরিয়ে আনতে ব্যাংকে পরিচালকদের সংখ্যা ২০ জনে নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এর মধ্যে চারজন স্বতন্ত্র পরিচালকের বিধান রাখা হয়েছে, যা আগে নির্দিষ্ট ছিল না। এর আগে ১৯৯১ সালে প্রথম এ আইনটি করা হয় এবং ২০০৩ সালে একবার সংশোধন হয়।

সংশ্লিষ্টরা বলছেন, সংশোধিত কোম্পানি আইন কার্যকর হলে ব্যাংকগুলোর পরিচালকদের দৌরাত্ব অনেকটা হলেও কমবে এবং ব্যাংকগুলোতে আইনী পরিবেশ কিছুটা হলেও ফিরিয়ে আসবে।

মন্তব্য প্রদান করুন

*


*