শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ কমেছে

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ০২ অক্টোবর, ২০১৩:

indexরাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় শেয়ারবাজারে সেপ্টেম্বর মাসে বৈদেশিক বিনিয়োগকারীদের লেনদেন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে বৈদেশিক বিনিয়োগকারীরা লেনদেন করেছে ২৫০ কোটি ৪৫ লাখ টাকার। এর মধ্যে ক্রয় করা হয়েছে ১৬৭ কোটি ৫৫ লাখ ও বিক্রয় করা হয়েছে ৮২ কোটি ৯০ লাখ টাকার। এর আগে আগস্ট মাসে বৈদেশিক লেনদেন হয় ৩১৩ কোটি টাকা। অর্থাত্ আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে বৈদেশিক বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ কমেছে প্রায় ৬৩ কোটি টাকা।

তথ্যে দেখা গেছে, গত জুলাই মাসে ২৯৭ কোটি, জুন মাসে ৩৩৬ কোটি, মে মাসে ৩৫০ কোটি ৬৮ লাখ, এপ্রিল মাসে ১৭৮ কোটি ৮৫ লাখ, মার্চ মাসে ১৫৮ কোটি ৯ লাখ, ফেব্রুয়ারি মাসে ২৫৬ কোটি ৩০ লাখ, জানুয়ারি মাসে ১৭৩ কোটি ২৩ লাখ টাকা শেয়ারবাজারে লেনদেন হয়েছে।

এদিকে আগের দিনের মতো গতকাল মঙ্গলবারও নর্দার্ন ইন্সুরেন্সের লেনদেন বন্ধ ছিল। অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ অনুসন্ধানে তদন্ত করতে এ কোম্পানির লেনদেন বন্ধ রাখা হয়। ডিএসই এ তথ্য জানিয়েছে। এছাড়া ডিএসইতে তালিকাভুক্ত আজিজ পাইপসের অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

ডিএসই জানিয়েছে, পুঁজিবাজারের তালিকাভুক্ত সামিট পাওয়ার কোম্পানির পরিচালনা পর্ষদ সহযোগী প্রতিষ্ঠান সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি প্রাথমিক গণ প্রস্তাবের মাধ্যমে (আইপিও) বাজারে ২ কোটি ২৫ হাজার সাধারণ শেয়ার ছাড়বে। এর মাধ্যমে কোম্পানির পরিশোধিত মূলধন ৬ কোটি ৭৯ লাখ ৭০ হাজার থেকে বাড়িয়ে ৯ কোটি ৪ লাখ ৭০ হাজার টাকায় উন্নীত করবে। ফিক্সড প্রাইস পদ্ধতিতে এ মূলধন সংগ্রহ করা হবে। তবে এ জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিতে হবে। বাজার থেকে টাকা উত্তোলন করে কোম্পানিটি ঋণ পরিশোধ এবং কোম্পানির বিভিন্ন প্রকল্পে ব্যয় করা হবে।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৪০ কোটি ৫১ লাখ ৯০ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে ৩১ কোটি ৪৭ লাখ টাকা কম। লেনদেনকৃত ২৮৬টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের।

মন্তব্য প্রদান করুন

*


*