সূচক ও লেনদেনে বেড়েছে

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ০২ অক্টোবর, ২০১৩:

dse_dsbi_indexএকটানা তিন কার্যদিবস দর পতনের পর বুধবার দেশের উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে। এছাড়া আগের দিনের চেয়ে টাকার অংকে লেনদেনও বেড়েছে কিছুটা। বিগত কয়েকদিন একটানা দর পতন হওয়ায় অনেকে কম দরে শেয়ার ক্রয়ের সুযোগ নিয়েছেন। এর ফলে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বরাবরের মতোই ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে বুধবার দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। তবে এক ঘন্টার মাথায় দেশের প্রধান পুঁজিবাজার অর্থাৎ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ঊর্ধ্বমুখী থাকলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক নিম্নমুখী ছিল। দুপুর ১২টার পর উভয় বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে আসে। তবে দিনের শুরুতে দুর্বল কোম্পানিগুলোর শেয়ার দর ঊর্ধ্বমুখী থাকে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে দুর্বল শেয়ারগুলো তালিকার নিচের দিকে চলে যায়। ধীরে ধীরে ভালো মৌলভিত্তির শেয়ারগুলোর দর বাড়তে থাকে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩৯৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৮৬ কোটি ৬৩ লাখ ২৭ হাজার টাকা। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ২৪০ কোটি ৫১ লাখ ৯০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার লেনদেন বেড়েছে ৪৬ কোটি ১১ লাখ ৩৭ হাজার টাকা।

মঙ্গলবার ডিএসই’র ব্রড ইনডেক্স ৯ পয়েন্ট কমে অবস্থান করে ৩৯২৮ পয়েন্টে।

দিনশেষে দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সাধারণ মূল্য সূচক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭৭২৭ পয়েন্টে। এ সময়ের মধ্যে লেনদেন হওয়া ২১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ১২ লাখ টাকা। মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় ২০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৫ লাখ টাকা।

মন্তব্য প্রদান করুন

*


*