দাঁতের সুরক্ষায় এড়িয়ে চলুন পাচঁটি খাবার

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০২ অক্টোবর, ২০১৩:

Teeth-220131002074327মানুষের আকর্ষণীয় করে তোলে দাঁত। আর এর যত্বের বিকল্প নেই। পাশাপাশি কিছু খাবার আছে যেগুলো খেলে দাঁতে দাগ পড়ে যায় এবং দাঁতের এনামেল নষ্ট হয়ে যায়। এই খাবারগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

রঙিন ক্যান্ডিআইসক্রিম: দোকানে নানান রঙের ক্যান্ডি, লজেন্স ও আইসক্রিম পাওয়া যায়। এগুলো খেতে সুস্বাদু ও দেখতে আকর্ষণীয় হলেও দাঁতের জন্য মোটেই ভালো নয়। বিশেষ করে যে খাবারগুলো খেলে জিভের রঙ বদলিয়ে যায় সেগুলো খুবই ক্ষতিকর এবং এগুলো দাঁতের সাদা ভাব কমিয়ে ফেলে।

চা: চা একটি স্বাস্থ্যকর পানীয়। কিন্তু দাঁত ঝকঝকে সাদা রাখতে চাইলে চা এড়িয়ে চলাই ভালো। ডেন্টিস্টদের মতে দাঁতে দাগ ফেলার ক্ষেত্রে কফির চাইতেও বেশি চা ক্ষতিকর হচ্ছে চা। সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, সাধারণ চায়ের পাশাপাশি ভেষজ চায়েও দাঁতের এনামেলের জন্য ক্ষতিকারক উপাদান আছে এবং এগুলো দাঁতে দাগ সৃষ্টি করে।

সস: সস ছাড়া কি ভাজাপোড়া খাবার জমে নাকি? কিন্তু গাঢ় রঙের সস যেমন সয়াসস, টমেটো সস, চিলি সস, কারি সস ইত্যাদিতে দাঁতে দাগ সৃষ্টিকারী উপাদানের আধিক্য আছে। দাঁত ঝকঝকে সাদা রাখতে চাইলে গাঢ় রঙের সস এড়িয়ে সাদা ধরণের সস খান অথবা গাঢ় রঙের সস খাওয়ার পর পর ব্রাশ দিয়ে দাঁত মেজে ফেলুন।

রঙিন ফলকোমল পানীয়: যে কোনো ধরণের কোমল পানীয় দাঁতের জন্য ক্ষতিকর। এমনকি রঙ ছাড়া কোমল পানীয় যেমন সেভেন আপ, স্প্রাইট ইত্যাদিতেও প্রচুর পরিমাণে এসিড থাকে যেগুলো দাঁতে দাগ সৃষ্টির জন্য দায়ী।

ওয়াইন: যে খাবারগুলো সাদা টেবিল ক্লথে দাগ ফেলে, সেই খাবার গুলো দাঁতেও দাগ ফেলে দেয়। এসিটিক পানীয় লাল ওয়াইন খেলে তাৎক্ষনিক ভাবে দাঁতে দাগ পরে যায়। এমনকি সাদা ওয়াইন খেলেও দাঁতে দাগ পড়ে।

মন্তব্য প্রদান করুন

*


*