বোদায় আলুর দর পতন, বিপাকে আলু চাষীরা

বিজনেসটাইমস২৪.কম
বোদা, ০৩ অক্টোবর, ২০১৩:

aluবোদায় আলুর দর পতনে বিপাকে পড়েছে আলু চাষীরা। আলু চাষ করে লাভবান হবে এই আশা কৃষককে করছে সর্বশান্ত। আলুর দর পতনে কৃষকের মেরুদন্ড ভেঙ্গে পড়েছে।

বোদায় একটি তাসি কোল্ড ষ্টোরেজ রয়েছে। এই কোল্ড ষ্টোরেজে ৬৯,১১৮/- বস্তা আলু এবার সংরক্ষন করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ৯৯১৭/- বস্তা আলু বিক্রি ও লাগানোর জন্য  বের করা হয়েছে। অবশিষ্ট আলুর বস্তা বিক্রি নিয়ে ষ্টোর মালিক ও কৃষক সন্দিহান হয়ে পড়েছে। কারন হিসাবে ষ্টোর মালিক নুর নবী মজুমদার বলেছেন আলু কেনার পার্টি নেই। যদিও দুই-একজন ব্যাপারী আলু ক্রয়ের ইচ্ছা প্রকাশ করছেন তাও আবার দাম কম। প্রতি বস্তা আলুর দাম ৬০০/- টাকা বলছেন ব্যবসায়ীরা।

এদিকে ষ্টোর ভাড়া ৩৬০/- টাকা। ষ্টোর ভাড়া বাদ দিলে প্রতি বস্তায় কৃষকের ভাগে পরে ২৪০/- টাকা। তাসি কোল্ড ষ্টোরেজ ৩২২ জন কৃষক আলুর উপরে ঋণ নিয়েছে। ঋণের পরিমান ৩ কোটি ৪৫ লক্ষ টাকা বলে জানিয়েছেন ষ্টোর একাউন্টেন জন কুমার সিন। সব মিলিয়ে ৬০০/- টাকা দরে আলু বিক্রি করলে কৃষকের কিছুই থাকে না। দাম বাড়বে এ আশায় অনেকে আলু ধরে রেখেছে। আবার আলুর দাম রাড়বে এমন সম্ভাবনাও দেখছেন না ষ্টোর মালিকরা। কারণ সামনে নতুন আলু উঠবে আবার আমন ধান  কাটা শুরু হলে সার্মথ অনুয়ায়ী কৃষক আলু লাগাবেন। সব মিলিয়ে ষ্টোর থেকে সব আলু বের হবে এমন আশা করতে পারছেন না ষ্টোর মালিক।

দেশের বাইরে আলু রপ্তানি করতে না পারলে আলু উৎপাদন হৃাস পাওয়ার সাথে সাথে কৃষিতে অর্থনৈতিক সমৃদ্ধি বাধাগ্রস্থ হবে বলে ভুক্ত ভোগীদের অভিমত।

মন্তব্য প্রদান করুন

*


*