অনেক গুণের কামরাঙা

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৭ নভেম্বর, ২০১৩:

imagesকামরাঙা। অতি পরিচিত একটি ফল। সহজ প্রাপ্তি ও দামে খুবই কম। ছোট এই ফলের রয়েছে নানা গুণ। চিরসবুজ ছোট মাঝারি আকৃতির এই ফলটি টকমিষ্টি। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি। কোন কোন গাছে একাধিকবার বা সারাবছরই এ ফল পাওয়া যায়।

পুরো ফলটাই খাওয়া যায়, পাতলা ত্বকসহ। ফল কচকচে ও রসালো। ফলে আঁশ নেই এবং এর প্রকৃতি অনেকটা আঙুরের মত। কামরাঙ্গা পাকার পর পরই খেতে সবচেয়ে ভাল; যখন হলদেটে রঙ ধারণ করে। এর বাদামী কিনারা গুলো কিছুটা শক্ত এবং কষ ভাব যুক্ত।

সবুজ রঙের ফলটিতে এন্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম আর ভিটামিন সি এর বড় উৎস কামরাঙা। নিয়মিত কামরাঙা খেলে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। আর ত্বকও ভালো থাকে।

শরীরের পুষ্টি চাহিদা পূরণের পর আর যেসব রোগের বিরুদ্ধে লড়তে পারে কামরাঙা। নিয়মিত কামরাঙা খেলে রক্তে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমে আসে। মাথা ব্যথা এবং জলবসন্ত হলে কামরাঙা খেলে উপকার পাওয়া যায়। কোনো কারণে চোখ ব্যথা করলে কামরাঙা খেলে ব্যথা কমে যায়। শিশুর জন্য পর্যাপ্ত বুকের দুধ পেতে, মায়েরা খেতে পারেন কামরাঙা।

বমিভাব এবং হজমে সমস্যা দেখা দিলে প্রতি তিন ঘণ্টা অন্তর কামরাঙা খান। দ্রুত  আরোগ্য হবে। সর্দি, কাশি প্রতিরোধ করে কামরাঙা। যাঁরা ওজন কমানোর জন্য নিয়মিত ডায়েট করছেন, তাঁরা কামরাঙা নিয়মিত খেতে পারেন, উপকার পাবেন।

মন্তব্য প্রদান করুন

*


*