১৬ বীমা কোম্পানিকে জরিমানা করল : আইডিআরএ

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৪ ডিসেম্বর, ২০১৩:

nKবীমা আইন অনুযায়ী সময়মতো নিবন্ধন নবায়ন না করায় ১৬টি বীমা কোম্পানির জরিমানা করা হয়েছে। কোম্পানিগুলোকে এরই মধ্যে কারণ দর্শানোর নোটিস দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ)।

গত সোমবার ১৬টি কোম্পানিকে চিঠি দিয়েছে সংস্থাটি। আগামী তিন কার্যদিবসের মধ্যে সংস্থাটির কাছে জবাব দিতে বলা হয়েছে।

বীমা আইন ২০১০-এর ১১(২) ধারা অনুযায়ী দেশে ব্যবসারত বীমা কোম্পানিকে বীমা ব্যবসা অব্যাহত রাখতে প্রতিবছর নিবন্ধন নবায়ন করতে হয়। নিবন্ধন নবায়নের জন্য ‘নিবন্ধন ফি বিধিমালা ২০১২’-এর ৩(২) ধারা অনুযায়ী নির্ধারিত হারে ফি দিতে হয়।

আইন অনুযায়ী প্রতিবছর ৩০ নভেম্বরের মধ্যে সব বীমা কোম্পানিকে পুনরায় নবায়ন করতে হয়। কিন্তু এ বছরের ২ ডিসেম্বর পর্যন্ত নবায়ন করেনি ১৬টি বীমা কোম্পানি। এগুলোর মধ্যে তিনটি জীবন বীমা ও ১৩টি সাধারণ বীমা কোম্পানি ।

নিবন্ধন নবায়ন না করা জীবন বীমা কোম্পানিগুলো হলো-পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সাধারণ বীমা কোম্পানিগুলো হল-রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড,  এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিগুলোর প্রিমিয়ামের আয়ের ওপর প্রতি এক হাজারে সাড়ে তিন টাকা হারে নবায়ন ফি দিতে হয়। এ ফি দিতে হয় নভেম্বরের ৩০ তারিখের মধ্যে। যদি কোনো কোম্পানি সঠিক সময়ে নবায়ন না করে তাহলে প্রতিদিন পাঁচ হাজার টাকা হারে জরিমানা গুণতে হয়। কারণ দর্শানোর নোটিস দেয়ার পর যদি উপযুক্ত কোনো কারণ ছাড়া কোম্পানিগুলো সময়মতো নবায়ন করতে দেরি করে তাহলে সংস্থাটি সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে। তবে ইচ্ছা করলে আইডিআরএ মওকুফ করে দিতে পারে।

মন্তব্য প্রদান করুন

*


*