চোখের পলক ফেললেই ছবি তুলবে গুগল গ্লাস !

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ২০ ডিসেম্বর, ২০১৩:

mainনানা ধরনের ফিচার দিয়ে প্রযুক্তি বিশ্বকে চমকিত করা গুগল’র অভিনব প্রযুক্তি পণ্য গুগল গ্লাসে আরেকটি চমকিত করার মতো ফিচার যুক্ত করেছে তারা। আর সেটি হলো, এখন চোখের পলক ফেলার মাধ্যমেই ছবি তোলা যাবে গুগল গ্লাস দিয়ে।

এতে করে সাধারণভাবে ক্যামেরার চাইতে অনেক বেশি গতিতে ছবি তোলা যাবে। শুধু তাই নয়, গুগল গ্লাসের ডিসপ্লে বন্ধ থাকলেও কাজ করবে এই চমকপ্রদ ফিচারটি।

এ প্রসঙ্গে গুগল গ্লাসের অফিশিয়াল গুগল প্লাস পেজে একটি পোস্টে বলা হয়েছে, ‘আমরা গুগল গ্লাস ব্যবহারকারীদের জন্য নতুন একটি সেটিং চালু করেছি যার মাধ্যমে অনেক দ্রুতবেগে একটি ছবি তোলা যাবে। এই সেটিংয়ের মাধ্যমে আপনার পছন্দের ও কাঙ্খিত মুহূর্তটি চোখের পলক ফেলেই ধরে ফেলা যাবে এর ক্যামেরায়।’

গুগল গ্লাসের নতুন এই আপডেটের নাম রাখা হয়েছে ‘এক্সই ১২’। এই আপডেটে রয়েছে স্ক্রিনলক ফিচার এবং সরাসরি গুগল গ্লাস থেকেই ইউটিউবে ভিডিও আপলোড এবং শেয়ারিংয়ের সুবিধা।

এই ফিচারটি ব্যবহার করে আরো অনেক কাজই করা সম্ভব বলে আগাম জানিয়েছে রেখেছে গুগল। এর মধ্যে কিছু সম্ভাবনার কথাও তারা জানিয়ে রেখেছে। যেমন, ট্যাক্সিতে চড়ে ট্যাক্সি থেকে নেমে চোখের পলক ফেলার মাধ্যমেই হয়ত ট্যাক্সির ভাড়া পরিশোধ করা যাবে। কিংবা কোনো শপিং মলে গিয়ে পছন্দের পণ্যটির দিকে তাকিয়ে চোখের পলক ফেললেই হয়তো ওই পণ্যটির অর্ডার নিশ্চিত হয়ে যেতে পারে।

গুগল জানিয়েছে, এমন অনেক সম্ভাবনাকেই বাস্তবে পরিণত করার সূচনা এই ছবি তোলার ফিচার। নতুন এই ফিচারটি প্রযুক্তিপ্রেমীদের মাঝে উত্তেজনা তৈরি করলেও এরই মধ্যে কিছু সমালোচনাও তৈরি হয়ে গেছে। এই ফিচারের মাধ্যমে যেকোনো সময় যে কেউ যে কারো ছবি তুলে ফেলতে পারবে এবং যার ছবি তোলা হবে সে হয়তো কিছুই জানতে পারবে না। ফলে অপ্রস্তুত অনেক মুহূর্তকে ক্যামেরাবন্দী করে ফেলার সুযোগ তৈরি হবে।

তাই এই প্রযুক্তি ব্যবহারে ব্যক্তিগত গোপনীয়তা যেন ক্ষতিগ্রস্ত না হয়, তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিশ্লেষকরা। ধারণা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই সব ক্রেতার জন্য বিক্রি শুরু হবে গুগল গ্লাস।

মন্তব্য প্রদান করুন

*


*