বন্ধুর খোঁজ দিতে স্মার্টফোনে নতুন সংযোজন

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ০২ ফেব্রুয়ারী, ২০১৪:

jakia..smartphoneধরুন আপনি কোথাও গেলেন। সেখানে আপনার কোনো বন্ধু বা পরিচিত কেউ আছে কিনা সেটা বলে দেবে আপনার কাছে থাকা স্মার্টফোন। এর জন্য শুধু দরকার একটি ‘অ্যাপ’ যার নাম – ‘সোশ্যালরাডার’।

এই অ্যাপ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য ও লোকেশনের ডাটা সমন্বয় করে কাজ করে । ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ইনস্টাগ্রাম, ফোরস্কয়ার ও গুগল+ এর তথ্য ব্যবহার করে সোশ্যালরাডার ।

স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করে আপনি কোনো রেস্তরাঁয় ঢুকলে ফোনেই আপনি জানতে পারবেন সেখানে আপনার কোনো বন্ধু বা বন্ধুর বন্ধু আছে কিনা, অর্থাৎ আপনার সঙ্গে যে-কোনো ভাবে ‘কানেকটেড’ কেউ আছে কিনা। যদি থাকে, তাহলে ঠিক কতখানি দূরে আছে তাও বলে দেবে স্মার্টফোন ।

কয়েকশো মিটার থেকে কয়েক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অ্যাপটি কাজ করতে পারে । নতুন কোনো দেশের কোথাও গেলে সেখানে আপনার আশেপাশে আপনার ভাষায় কথা বলা কারও উপস্থিতি আছে কিনা তা জানা যেতে পারে এই অ্যাপের মাধ্যমে ।

শিক্ষা বিষয়ক সফটওয়্যার ব্ল্যাকবোর্ড-এর প্রতিষ্ঠাতা মাইকেল চেজেন এই অ্যাপটি তৈরি করেছেন। তিনি বলেন, অ্যাপ ডেভলপের সময় গোপনীয়তা বিষয়টির প্রতি সবচেয়ে বেশি নজর দেয়া হয়েছে। ফলে গোপনীয়তা নিয়ন্ত্রণ করার ব্যাপারটি ব্যবহারকারীর হাতেই থাকবে। চাইলে তিনি নিজেকে ‘ইনভিজিবল’ করে রাখতে পারেন। কিংবা শুধু নিজের বন্ধুরাই খুঁজে পাবে, তেমন ব্যবস্থা করতে পারেন।

বর্তমানে অ্যাপটি উত্তর অ্যামেরিকার আইফোন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছেন। অ্যান্ডরয়েড স্মার্টফোন আর অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্য অ্যাপটি ডেভলপের কাজ চলছে।

মন্তব্য প্রদান করুন

*


*