ভারতে অন-এরাইভাল ভিসা সুবিধা পাবে বাংলাদেশ

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ০৬ ফেব্রুয়ারী, ২০১৪:

57416_dfবাংলাদেশসহ ১৮০টি দেশের পর্যটকদের জন্য ‘অন-এরাইভাল’ ভিসা চালুর পরিকল্পনা করছে ভারত। চলতি বছরের অক্টোবর মাস হতেই নতুন এই ভিসা পদ্ধতি কার্যকর হতে পারে বলে দেশটির পরিকল্পনা প্রতিমন্ত্রী জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের পরিকল্পনামন্ত্রী রাজীব শুক্লা ছয়মাসের মধ্যে এই সুবিধা কার্যকর হওয়ার বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, ইলেক্ট্রনিক অন-এরাইভাল ভিসা ২৬টি প্রধান বিমানবন্দরে ইস্যু করা হবে। কোনো পর্যটক ভারতে পৌঁছানোর ৩০ দিন পর্যন্ত এ ভিসার মেয়াদ থাকবে।

বুধবার ভারতের পরিকল্পনা কমিশন, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, পর্যটন এবং নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকের পর শুক্লা সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী রাজীব শুক্লা বলেন, ১৮০ দেশের পর্যটকদের অন-এরাইভাল ভিসা সুবিধা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে সব প্রক্রিয়া সম্পন্ন হতে আরো ৫-৬ মাস লেগে যাবে। অক্টোবরে পর্যটন মৌসুমে আমরা এই পদ্ধতি বাস্তবায়ন করতে পারবো বলে আশা করছি।”

অন-এরাইভাল ভিসার মাধ্যমে ভারত গমনেচ্ছুরা অনলাইনের মাধ্যমেই ভিসার জন্য আবেদন জানাতে ও ভিসা ফি জমা দিতে পারবেন। ভারতে পৌঁছার তিনদিনের মধ্যে বিমানবন্দর থেকে এ ভিসা সংগ্রহ করা যাবে।

এ সুবিধা পাকিস্তান, সুদান, ইরান, ইরাক, নাইজেরিয়া ও সোমালিয়ার পর্যটকরা এই অন-এরাইভাল ভিসার আওতার বাইরে থাকবে।

নতুন এই অন-এরাইভাইল ভিসা ভারত কর্তৃক পূর্বে চালু হওয়া ভিসার চাইতে ভিন্ন।  ফিনল্যান্ড, জাপান, লুঙ্মেবার্গ, নিউ জিল্যান্ড, সিঙ্গাপুর, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন্স, লাওস ও মিয়ানমারের নাগরিকদের জন্য চালু থাকা অন-এরাইভাল ভিসায় এসব দেশের নাগরিকদের অনলাইনে কোনো ধরনের আবেদন করতে হয় না। কাগজপত্র সঠিক থাকলেই বিমানবন্দরে তাদের ভিসা প্রদান করা হয়।

এদিকে, ভারতের পত্রিকার সূত্র ধরে প্রকাশিত ‘অন-এরাইভাল’ ভিসা সুবিধার এ সংবাদ প্রসঙ্গে বৃহস্পতিবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন যে, বর্তমান অনলাইনে যে ভিসা পদ্ধতি চলমান আছে তা অব্যাহত থাকবে। এতে কোনো পরিবর্তন হবে না।

বিবৃতিতে আরো বলা হয়েছে যে, বর্তমান ভিসা পদ্ধতি পরিবর্তন করা হলে তা আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

আনুষ্ঠানিক ঘোষনার আগ পর্যন্ত বর্তমান পদ্ধতিতেই বাংলাদেশের পর্যটকদের ভিসার আবেদন করার জন্য আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

মন্তব্য প্রদান করুন

*


*