নারায়ণগঞ্জে নতুন গ্যাসক্ষেত্র পেয়েছে বাপেক্স

বিজনেসটাইমস২৪.কম
নারায়ণগঞ্জ, ১৪ জুন, ২০১৪:

Bapex-bdনারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি বাপেক্স।

আজ শনিবার বিকেলে ক্ষেত্রটির আওতাভুক্ত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর এলাকাaয় অনুসন্ধান কূপ থেকে গ্যাসপ্রবাহ শুরু হয়েছে।

পেট্রোবাংলা ও বাপেক্সের সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বাপেক্সের দ্বিমাত্রিক ভূকম্পন জরিপে পাওয়া সূত্র ধরে পূর্বাচলে অনুসন্ধান কূপটি খনন করে ক্ষেত্রটি পেয়েছে। দ্বিমাত্রিক ভূকম্পন জরিপের সূত্র অনুযায়ী আকার, বিস্তৃতি ও মজুত বিবেচনায় ক্ষেত্রটি তেমন বড় না-ও হতে পারে। এটি দেশে আবিষ্কৃত ২৬তম গ্যাসক্ষেত্র।

বাপেক্স বা তার মাতৃসংস্থা পেট্রোবাংলা আজ রাত পর্যন্ত নতুন ক্ষেত্রটি সম্পর্কে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

এ ব্যাপারে পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর বলেন, কূপটির একাধিক স্তরে গ্যাসের অবস্থান, ক্ষেত্রটিতে গ্যাসের প্রাকৃতিক চাপ প্রভৃতি সম্পর্কে আরও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

রূপগঞ্জের ওই গ্যাসক্ষেত্রে কর্মরত কয়েকজন বলেন, প্রায় তিন হাজার ৬০০ মিটার গভীর অনুসন্ধান কূপটির একেবারে নিচের দিকে মাত্র দেড় মিটার পুরু একটি গ্যাসের স্তর থেকে আজ বিকেল তিনটার দিকে সফলভাবে গ্যাস উত্তোলন করা হয়। তাঁরা বলেন, কূপটির তিন হাজার ৩০০ মিটার গভীরে গ্যাসের আরেকটি স্তর চিহ্নিত করা হয়েছে। সেটি প্রায় ছয় মিটার পুরু।

মন্তব্য প্রদান করুন

*


*