শিরোনাম:

পর্যটনশিল্পে আয় ৩ হাজার ৫২৮ কোটি টাকা

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৩ জুলাই, ২০১৪:

Tourism-bdবেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পর্যটন খাতে ক্রমান্বয়ে বাড়ছে রাজস্ব আয়। গত ৫ বছরে পর্যটনশিল্প খাত থেকে রাজস্ব আয় হয়েছে ৩ হাজার ৫২৮ কোটি ৬ লাখ টাকা।

আজ বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশনের শেষ কার্য দিবসে আমিনা আহমেদের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পর্যটনশিল্পকে অপার সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ খাতে আয় ক্রমান্বয়ে বেড়েই চলেছে। সংসদে মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী ২০০৯ সালে ৫৭৬ কোটি ২২ লাখ, ২০১০ সালে ৫৫৬ কোটি ২৯ লাখ, ২০১১ সালে ৬২০ কোটি ১৬ লাখ, ২০১২ সালে ৮২৬ কোটি ৩৭ লাখ এবং ২০১৩ সালে ৯৪৯ কোটি ৫৬ লাখ টাকা রাজস্ব আয় হয়।

হাবিবুর রহমান মোল্লার অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে কুয়াকাটায় বাংলাদেশ পর্যটনশিল্পের পরিচালনায় দুইটি মোটেল ও একটি ইয়ুথ ইন এবং ১৩০ আসনের একটি রেস্তোরাঁ রয়েছে। এর মাধ্যমে পর্যটকদের উন্নতমানের আবাসন ও ক্যাটারিং সুবিধা দেওয়া হয়। এ ছাড়া বেসরকারি উদ্যোগে কুয়াকাটায় প্রচুর হোটেল, মোটেল রেস্ট হাউজ পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, এর মাধ্যমে পর্যটকদের চাহিদা পূরণ করা হচ্ছে। এর বাইরে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় কুয়াকাটায় ওয়াচ টাওয়ারসহ পাঁচ তারকা মানের হোটেল, রেস্তোরাঁ ও অন্যান্য আনুষঙ্গিক পর্যটন সুবিধা নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর পাশাপাশি সি-বিচ ম্যানেজমেন্ট কমিটি সমুদ্র সৈকতের নিরাপত্তাব্যবস্থা এবং উদ্ধার অভিযান পরিচালনা করে।

মন্তব্য প্রদান করুন

*


*