চেহারা দেখে মৃত্যু সময় বলবে পিসি!

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৭ জুলাই, ২০১৪:

computerতথ্য-প্রযুক্তি যুগে কম্পিউটারের কত কিছুই না আবিষ্কার হচ্ছে। অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে অসম্ভবকে সম্ভব করছে কম্পিউটার। মুখ দেখে কি কোনো মানুষের মৃত্যুর সময় বলে দেওয়া সম্ভব? এটা কখনো ভাবাই যায় না। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় বিস্ময়কর সত্য উঠে এসেছে।

এই পদ্ধতিটির নাম ফেসিয়াল রেকগনিশন টেকনোলজি। পুরনো ফোটোগ্রাফ থেকে দশ-বিশ বছর বা তারও পর কোনও ব্যক্তির মুখের গড়ন কী রকম হতে পারে, এই প্রযুক্তির সাহায্যে তা ভেসে ওঠে কম্পিউটার মনিটরের পর্দায়। নিরুদ্দেশকে খুঁজে বের করতে বা কোনো ফেরার আসামির সন্ধান করতে বহু দিন ধরেই এই প্রযুক্তি ব্যবহার করে আসছে বিশ্ব। এবার তার সঙ্গে দেহের ওজন, রক্তচাপ, ধূমপানের মাত্রা ইত্যাদির উপর নির্ভর করে যে কোনও দেশের যে কোনও মানুষের মৃত্যুর সম্ভাব্য দিন বলে দেওয়া সম্ভব হচ্ছে বলে দাবি করছেন গবেষকরা।

এবার জেনে নিন, কিভাবে কাজ করে এই পদ্ধতি:
যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের জনতত্ত্ব বিশারদ জে ওলশ্যানস্কি জানান, কম্পিউটারের সাহায্যে প্রথমে নির্দিষ্ট মানুষের মুখচ্ছবি স্ক্যান করা হয়। খুঁটিয়ে দেখা হয় মুখে ফুটে ওঠা বয়সের চিহ্নগুলি। গাল, চোখ, ভ্রূ, ঠোঁট, চোয়ালের প্রতি বর্গ মিলিমিটার পরখ করে খুঁজে নেওয়া হয় বলিরেখার পূর্বাভাস, ডার্ক স্পট বা চামড়া ঝুলে পড়ার সামান্যতম ইঙ্গিত। এর পর সমবয়সী একই প্রজাতির ও অনুরূপ সামাজিক ও পারিবারিক প্রেক্ষাপটে থাকা অন্যান্য মানুষের মুখের সঙ্গে তার তুলনামূলক পর্যালোচনা করে দেখা হয়। এ ভাবে একজনের স্বভাব, খাদ্যাভ্যাস, পারিবারিক অবস্থা, অর্থনৈতিক অবস্থান এবং মুখম-লের ‘ভাষা’ বিচার করে তাঁর আয়ুর হিসেব কষে কম্পিউটার।

তবে এ ক্ষেত্রে ছবি তোলার ব্যাপারেও থাকছে কিছু বিধি-নিষেধ। গবেষকদের মতে, মুখ থেকে সঠিক ক্লু পেতে গেলে ছবি তোলার সময় মুখে কোনও প্রসাধন ব্যবহার করা চলবে না। এমনকি ক্যামেরার দিকে তাকিয়ে অভ্যাস মতো হাসাও বারণ।

মন্তব্য প্রদান করুন

*


*