পত্রিকা বন্ধে ডিসিদের ক্ষমতা না দিতে সুপারিশ

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৮ জুলাই, ২০১৪:

Newspaper-BDদেশে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকার নিবন্ধন বাতিলের ক্ষমতা জেলা প্রশাসকদের হাতে না দেয়ার জন্য সুপারিশ করেছে তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি।

আজ মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের কাছে কমিটি এই মত দেয়।

কমিটির দাবি, জেলা প্রশাসকদের এ ক্ষমতা দেয়া হলে সরকারের ভাবমূর্তি নষ্ট হবে।

বর্তমান সরকার তথ্যের অবাধ প্রবাহ ও গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে জানিয়ে কমিটি বলেছে, পত্রিকার নিবন্ধন বাতিলের ক্ষমতা জেলা প্রশাসকদের দেয়া হলে গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হবে। এতে সরকারের কোনো লাভ হবে না, উল্টো ভাবমূর্তি নষ্ট হবে।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে কমিটির সব সদস্য জেলা প্রশাসকদের পত্রিকার নিবন্ধন বাতিলের ক্ষমতা না দেয়ার পক্ষে মত দেন এবং এ বিষয়ে তারা তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে সরকারের অবস্থান সম্পর্কে জানতে চান।

জবাবে তথ্যমন্ত্রী জানান, পত্রিকার নিবন্ধন বাতিলের ক্ষমতা জেলা প্রশাসকরা চেয়েছেন। তবে তা সরকারের অবস্থান নয়। সরকার এ ধরনের প্রস্তাবে সম্মতি জানাবে না বলে মন্ত্রী কমিটিকে জানান।

কমিটির সভাপতি এ কে এম রহমতউল্লাহর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাহাঙ্গীর কবির নানক, সুকুমার রঞ্জন ঘোষ, মৃণাল কান্তি দাস, সিমিন হোসেন, সাইমুম সরওয়ার ও তারানা হালিম অংশ নেন।

উল্লেখ্য, জেলা প্রশাসকেরা রাষ্ট্রবিরোধী বা ধর্মীয় মধূল্যবোধে আঘাত আনে, এমন কোনো বিষয়ে পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে সেই পত্রিকার নিবন্ধন বাতিলের ক্ষমতা তাদের দেয়ার প্রস্তাব করেছেন। তাদের এই প্রস্তাব জেলা প্রশাসক সম্মেলনের কার্যপত্রে স্থান পেয়েছে।

মন্তব্য প্রদান করুন

*


*