আজ স্বপ্নের ফাইনাল

মুখোমুখি আর্জেন্টিনা-জার্মানি

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ১৩ জুলাই, ২০১৪:

World cup-2014ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার রাত ১টায় বিশ্বকাপের স্বপ্নের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ফাইনালে প্রতিদ্বন্দিতা করবেন জার্মানি ও আর্জেন্টিনা।

২৪ বছর পর ফাইনালে আর্জেন্টিনা ও জার্মানির দেখা হলো। গত দুটি বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বিদায় নেয় জার্মানি। মাঠে আর্জেন্টিনা-জার্মানি উভয় দলেরই অনেক হিসাব বকেয়া রয়ে গেছে।

১৯৮৬ বিশ্বকাপে জার্মানদের হারিয়ে এই ঐতিহ্যবাহী প্রতিদ্বন্দিতার সূচনা করেছিলেন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। ম্যারাডোনার ওই আনন্দ দৃশ্য জার্মানদের হৃদয় বিদীর্ণ করেছিল ক্ষত গায়ে হুল ফোটানোর মতোই। এর চার বছর পর ১৯৯০ বিশ্বকাপেই ম্যারাডোনার আর্জেন্টিনাকে হারিয়ে গৌরবের হাসি হেসেছে জার্মানরা। নিয়েছে প্রতিশোধ। সর্বশেষ ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনালে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়ে মেসিদের চোখের জলে ভাসিয়েছে ৩ তিনবারের এ বিশ্বচ্যাম্পিয়নরা।

এ হিসেবে জার্মানি অনেকটা এগিয়ে থাকলেও দুই দলের খেলার সকল হিসেবে পিছিয়ে নেই আর্জেন্টিনাও। সব মিলে দুই দল খেলেছে ২০ বার। তাতে জয়ের পাল্লা ভারী আর্জেন্টিনারই। ৯ বার জয় পেয়েছে মেসিরা। ৬ বার জার্মানি আর ৫ ম্যাচ হয়েছে ড্র। তাই দেখার বিষয় আজকের ফাইনাল জিতে আর্জেন্টিনা কি পারবে তাদের বকেয়া সব পরাজয়ের প্রতিশোধ নিতে। নাকি আবারো জার্মান মেশিনে পিষ্ট হবে আর্জেন্টাইনদের বিশ্বকাপ স্বপ্ন। তাই দুই দলের ঐতিহ্যবাহী প্রতিদ্বন্দিতার এসব তথ্য-উপাত্ত ও পরিসংখ্যান আজকের স্বপ্নের ফাইনালকে দিচ্ছে ভিন্নমাত্রা। পূর্বসূরি ম্যারাডোনার মতো আজকের টিম আর্জেন্টিনার প্রাণভোমরা মেসির হৃদয়েও জ্বলছে প্রতিশোধের আগুন। কারণ ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় তার সামনেই জার্মানির যান্ত্রিক জাঁতাকলে পিষ্ট হয়েছিল আর্জেন্টিনা।

এবার প্রতিশোধ নেওয়ার পালা আর্জেন্টাইন অধিনায়কের। সঙ্গে জার্মানিদের হারিয়ে কিংবদন্তির আসনে নিজের আসন পাকাপোক্ত করার সুযোগ ৪ বার ফিফা ব্যালন ডি’ওর জয়ী মেসির। প্রতিশোধের স্বাদ পূরণ করে মেসি কি পারবেন মারাকানায় শিরোপা উৎসব করতে।

মন্তব্য প্রদান করুন

*


*