ক্যান্সার প্রতিরোধের পাঁচটি উপায়

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ০৪ ফেব্রুয়ারী, ২০১৫:

featureআজ ৪ ফেব্রুয়ারি। এই দিনটিকে ‘ওয়ার্ল্ড ক্যান্সার ডে’ হিসেবে পালন করে বিশ্ববাসী। ক্যান্সার একটি ঘাতকব্যাধি। এ রোগ থেকে মানুষকে সচেতন করে তুলতেই ৪ ফেব্রুয়ারি দিনটিকে ‘বিশ্ব ক্যান্সার দিবস’ হিসেবে পালন করা হয়।

ক্যান্সার নামক এই ঘাতকব্যাধি থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় আছে। একটু সচেতনভাবে চললেই এ রোগের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। বিশ্ব ক্যান্সার দিবসে সেসব কিছু তথ্য জেনে নেয়া যাক।

১.ডায়েট: ব্যালান্সড ডায়েট হয়ত আপনাকে ক্যান্সার হতে মুক্তির নিশ্চয়তা দিতে পারবে না। কিন্তু আপনার শরীরে যাতে ক্যান্সারের জীবাণু না জন্ম নিতে পারে সেজন্যে ব্যালান্সড ডায়েট খুবই গুরুত্বপূর্ণ। এজন্যে আপনার খাবারের তালিকায় অবশ্যই ফলফলালি ও শাকসব্জি রাখতে হবে। এছাড়া দুখ, ময়দার রুটি, দুধজাতীয় খাদ্যও রাখতে হবে। চর্বিজাতীয় খাদ্য একেবারে কম খেতে হবে। এছাড়া নাড়ির ক্যান্সার রোধে লাল ও প্রক্রিয়াজাত মাংস কম খেতে হবে।

২.নিয়মিত ব্যায়াম করা: স্থূলতার কারণে পেটে তথা নাড়িতে, অগ্ন্যাশয়ে, জরায়ুতে ও কিডনিতে ক্যান্সার হতে পারে। এ কারণে আপনাকে প্রতি সপ্তাহে অন্তত দুই ঘণ্টা ব্যায়াম করতে হবে। আপনার যদি জিম করতে ভালো না লাগে তাহলে ড্যান্স করতে পারেন বা সাঁতার কাটতে পারেন।

৩.রোদের তাপ থেকে সুরক্ষা: রোদের তাপ থেকে নিজেকে রক্ষা না করলে আপনার স্কিন ক্যান্সার হতে পারে। এ  জন্যে আপনি যখন বাইরে বের হবেন তখন ক্যাপ, সানগ্লাস ব্যবহার করুন। শরীরের স্কিন ঢাকার জন্যেও প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

৪.অ্যালকোহল সেবন থেকে দূরে থাকা: অ্যালকোহলের কারণে মুখে, স্বরযন্ত্রে, খাদ্যনালীতে, লিভারে ও স্তনে ক্যান্সার হতে পারে। এ কারণে এটি একেবারে এড়িয়ে চলতে হবে।

৫.তামাক ব্যবহার না করা: বিশেষজ্ঞদের মতে, তামাক মানুষের প্রধান শত্রু। ক্যান্সার সংক্রান্ত কারণে মানুষের মৃত্যুর পেছনে এটি প্রধানভাবে দায়ী।

মন্তব্য প্রদান করুন

*


*