আইএসের বিরুদ্ধে সামরিক হামলা চালাতে চান ওবামা

বিজনেসটাইমস২৪.কম
ডেস্ক, ১২ ফেব্রুয়ারী, ২০১৫:

Obamaমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইসলামিক স্টেট-আইএস যোদ্ধাদের বিরুদ্ধে তিন বছরের জন্য সামরিক হামলা চালানোর ব্যাপারে কংগ্রেসে অনুমোদন চেয়েছেন। ওবামা বলেছেন, ইসলামিক স্টেটকে নিশ্চিহ্ন করে দেয়াই এখন লক্ষ্য। আইএস জঙ্গিরা অবশ্যই পরাজিত হবে।

ইরাক ও সিরিয়ার আইএস যোদ্ধাদের বিরুদ্ধে কংগ্রেসের অনুমোদন চাওয়ার পর হোয়াইট হাউজে দেয়া বক্তৃতায় ওবামা বলেন, এই প্রস্তাবের মধ্য দিয়ে আমাদের মূল উদ্দেশ্য পরিষ্কারভাবেই প্রতিফলিত হচ্ছে। আর তা হলো আইএসকে নিশ্চিহ্ন করে দেয়া।

ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের একটি অভিযান এখন অবশ্য চলছে, তবে তা চলছে প্রেসিডেন্টের সংবিধিবদ্ধ একক ক্ষমতাবলে।

মার্কিন প্রেসিডেন্ট উল্লেখ করেন, একটি ব্যাপক ও সমন্বিত কৌশলের মাধ্যমে ইরাক ও সিরিয়ায় আইএস যোদ্ধাদের বিরুদ্ধে স্থানীয় বাহিনীগুলোকে সহায়তা ও প্রশিক্ষণ দেয়া হবে। সিরিয়ার বিরোধীদেরও অন্তর্ভূক্ত করা হবে। ওই অঞ্চলে আইএস বাহিনীর হামলা প্রতিহত করতে হবে।

ওবামা প্রশাসনের এই পরিকল্পনায় সীমিত আকারে স্থল হামলা অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে ওবামা বলছেন, মধ্যপ্রাচ্যে আরো একটি দীর্ঘমেয়াদি যুদ্ধে জড়িয়ে যেতে চাইছে না তার দেশ। তবে আইএস বাহিনীকে দমনে সময় লাগবে বলেও তিনি উল্লেখ করেন। এজন্য আইন প্রণেতাদেরকে ঐক্যবদ্ধ পদক্ষেপ নিতে আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

আইএস যোদ্ধাদের দমন করতে ২০১৪ সাল থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে মার্কিন নেতৃত্বাধীন জোট।

২০০২ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ইরাক অভিযানে সামরিক বাহিনী মোতায়েনের জন্য কংগ্রেসের অনুমোদন চাওয়ার পর এই প্রথম অন্য কোনো মার্কিন প্রেসিডেন্ট একই ধরনের অনুমোদন চাইলেন।

মন্তব্য প্রদান করুন

*


*