‘অনলাইনেও নিবন্ধন করতে পারবেন সৌদি গমনেচ্ছুরা’

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ১২ ফেব্রুয়ারী, ২০১৫:

Probashi-Vobon-এখন থেকে অনলাইনেও নিবন্ধন করতে পারবেন সৌদি আরবসহ বিভিন্ন দেশে গমনেচ্ছুরা। বিদেশ গমনেচ্ছুরা বিএমইটির ওয়েবসাইটের  (www.bmet.gov.bd) মাধ্যমেও অনলাইনে নিবন্ধন করতে পারবেন। এছাড়া অফিস চলাকালীন সময়ে জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরোর(বিএমইটি) অধীনে সব জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় এবং দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদের ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রের মাধ্যমে নিবন্ধন করা যাবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শহিদুল আলম মজুমদার বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। এজন্য তাড়াহুড়ার কোনো প্রয়োজন নেই। বিদেশ গমনেচ্ছুরা বিএমইটির ওয়েবসাইটের (w.bmet.gov.bd) মাধ্যমেও অনলাইনে নিবন্ধন করতে পারবেন।

এদিকে, নিবন্ধন ফরম জমা দিতে বৃহস্পতিবার ভোর থেকেই রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ভিড় করেছেন সৌদি আরব গমনেচ্ছুরা। সেখানে হাজারো মানুষের ভিড়ে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে। সৌদি গমনেচ্ছুদের ভিড় প্রবাসী কল্যাণ ভবন থেকে পূর্বে রমনা থানা ও পশ্চিমে টেলিযোগাযোগ ভবন পর্যন্ত বিস্তৃত হয়েছে।

সৌদি আরব গমনেচ্ছু হাজার হাজার মানুষের চাপ সামাল দিতে পারছেন না বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরোর সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রসঙ্গত, সৌদি সরকারের সঙ্গে গত মঙ্গলবার বাংলাদেশ সরকারের একটি চুক্তি সই হয়। এই চুক্তির মাধ্যমে দীর্ঘ প্রায় ৭ বছর পর সৌদি আরবের শ্রমবাজার উন্মুক্ত হল বাংলাদেশের জন্য। চুক্তি অনুযায়ী আপাতত শুধু ৮০০ রিয়াল (প্রায় সাড়ে ১৬ হাজার টাকা) বেতনে গৃহকর্মী (নারী) নেবে সৌদি আরব। এর পর ধীরে ধীরে মালী ও দারোয়ানসহ অন্য ১১টি গৃহস্থালির কাজে কর্মী নেবে তারা।

মন্তব্য প্রদান করুন

*


*