৩০তলা ভবন পাচ্ছে কর্মসংস্থান ব্যাংক

বিজনেসটাইমস২৪.কম
, ২৯ জুলাই, ২০১৭:

কর্মসংস্থান ব্যাংকের জন্য ৩০তলা ভবনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২১১ কোটি টাকা। আগামী বছর এ অর্থ বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

আজ শনিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে কর্মসংস্থান ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক পর্যালোচনা সভা-২০১৭ এ তিনি এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান পরীক্ষিৎ দত্ত চৌধুরী এবং পরিচালনা বোর্ডের পরিচালকরা।
এতে সভাপতিত্ব করেন কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।তিনি বলেন, কর্মসংস্থান ব্যাংকের প্রধান কার্যালয়ে ৩ তলা বেইজমেন্টের উপর ৩০তলা ভবন নির্মাণে ৪ বছরে মোট ২১০ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় প্রাক্কলনে গৃহীত প্রকল্প সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে একদিকে যেমন ব্যাংকের মূলধনের জন্য সরকারের উপর নির্ভরশীলতা কমবে।
অন্যদিকে, ব্যাংকের আর্থিক ভিত্তি ক্রমান্বয়ে সমৃদ্ধশালী হবে। সম্পদের মূল্য শেয়ারপ্রতি বহুগুণে বৃদ্ধি পাবে। সভায় জানানো হয়, প্রতিষ্ঠালগ্নে এ ব্যাংকের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা ছিল। বিভিন্ন ধাপে অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধির ফলে বর্তমানে ব্যাংকটির অনুমোদিত মূলধন ও পরিশোধিত মূলধন যথাক্রমে ১ হাজার কোটি ও ৮০০ কোটি টাকা।
পরিশোধিত মূলধন ৮০০ কোটি টাকা থেকে এখন পর্যন্ত সরকারের কাছ থেকে ৪১৫ কোটি টাকা এবং ১৩টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক  ও তফসিলি ব্যাংকের কাছ থেকে ৮৪কোটি ৫০ লাখ টাকা পাওয়া গেছে। ফলে প্রাপ্ত পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৪৯৯ কোটি ৫০ লাখ টাকা।

ব্যাংকটির বার্ষিক আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত এ ব্যাংকের ঋণ বিতরণের পরিমাণ ৩ হাজার ৭৯৯ কোটি ৭২ লাখ টাকা। আদায়কৃত ঋণের পরিমাণ ৩ হাজার ৪৪১ কোটি ৩৮ লাখ টাকা। আদায়ের হার ৯৪ শতাংশ।

মন্তব্য প্রদান করুন

*


*