মোট কমলা উৎপাদনের দুই তৃতীয়াংশ হয় সিলেটে

বিজনেসটাইমস২৪.কম
, ০৩ নভেম্বর, ২০১১:

মাসুদ আলম চৌধুরী, সিলেট
দেশের মৌসুমি ও সুস্বাদু ফল কমালা এখন বাজারে আসছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার সিলেট অঞ্চলে কমলার ফলন খুবই ভাল হয়েছে। বাজারে কমলার দর বেশী থাকলেও মৌসমি ফল হিসাবে বিক্রি হচ্ছে ভাল। কমলাচাষীরা এবার ভাল দাম পাচ্ছেন। দেশের মোট কমলা উৎপাদনের দুই তৃতীয়াংশ হয় সিলেট অঞ্চলে। এছাড়াও পার্বত্য চট্টগ্রামেও কমলা ভাল ফলন হয়।
সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারন অফিস সূত্রে জানা যায়, এ বছর সিলেট ( সিলেট-মৌলভীবাজার) অঞ্চলে ছোট বড় মিলিয়ে ৬৫৭ টি বাগানের ৫৫৬ হেক্টর জমিতে কমলা চাষাবাদ হয়েছে। এসব বাগান সমূহ সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইঘাট, জাফলং, বিয়ানীবাজার, গোলাপগঞ্জে ১৫৭টি বড় আকারের বাণিজ্যিক বাগান রয়েছে। এছাড়াও মৌলভীবাজারের সদর, শ্রীমঙ্গল, বড়লেখা, জুড়ি, কমলগঞ্জ, চুনরঘাটে ছোট ছোট পাঁচ শতটি বাগান রয়েছে। এসব বাগনে বাণিজ্যিক ভিত্তিতে কমলা চাষাবাদ হচ্ছে। কমলা ব্যাবসা লঅভবান হওযায় সিলেট অঞ্চলে প্রতিবছর বাগানের ছোট ছোট সংখ্যা বাড়ছে। এদিকে কৃষি অফিস কমলাচষীদের সহযোগিতা করে আসছে। এসব বাগান থেকে প্রতি বছর প্রায় ৪/৫কোটি টাকার কমলা ক্রয় বিক্রয় হয়ে থাকে বলে জনা যায়।
সিলেট অঞ্চলের কমলা প্রসঙ্গে কমলা উন্নয়ন প্রকল্প পরিচালক ডঃ সুবোধ চন্দ্র জানান, সিলেট অঞ্চল কমলঅ চাষের জন্যে উপযোগি স্থান। এখানে ভাল ও উন্নমানের কমলা উৎপাদন হচ্ছে। তবে কমলাচাষীরা অপরিপক্ক কমলা বিক্রি করে দেয়ার লাভবান কম হচ্ছেন।
এবার মৌসুমের শুরুতে কমলার দাম গতবারের চেয়ে অনেক বেশী। গতবার প্রতি শত কমলাম দাম ছিল ৪শত থেকে ৫শত টাকা। আর এবার প্রতি ১শ কমলার দাম হচ্ছে ৬শত থেকে ৮শত টাকা। তবে বাজারে সরবরাহ বাড়লে কমলার দাম কমে যাবে বলে জানান সিলেটর ফল ব্যাবসায়ীরা। এছাড়াও ঈদের পরই ভারতের শিলং থেকে কমলা আমদানী হবে বলে জানান ব্যাবসায়ীরা।