শিরোনাম:

এমপিও এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা-২০১২ জারি

বিজনেসটাইমস২৪.কম
, ৩০ আগস্ট, ২০১২:

বিজনেসটাইমস২৪.কম
ঢাকা, ৩০ আগস্ট:

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ প্রদান (এমপিও) এবং জনবল কাঠামো সম্পর্কিত নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। ২০১০ এর নির্দেশিকায় সামান্য সংশোধন করে বৃহস্পতিবার এমপিও প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা-২০১২ জারি করেছে শিক্ষা মন্ত্রনালয়।

আগের মতোই বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা  ও কারিগরি  শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এ নির্দেশিকার আওতায় পড়বে। পূর্নাঙ্গ নির্দেশিকা মন্ত্রনালয়ের ওয়েবসাইটে (www.moedu.gov.bd) পাওয়া যাচ্ছে।

শিক্ষা মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (মাধ্যমিক) এস,এ মাহমুদ সংশোধিত নীতিমালা সম্পর্কে বলেছেন, এবারের নীতিমালায় বড় কোন সংশোধন আনা হয়নি। ওয়েবসাইটে গেলেই পূর্নাঙ্গ নির্দেশিকা পাবেন যে কেউ। মন্ত্রনালয় বলেছে, বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ সুষ্ঠুভাবে বন্টন, উপযুক্ত জনবল কাঠামো প্রণয়ন ও এ সংক্রান্ত পদ্ধতি যুগোপযোগীকরার জন্য এমপিও নির্দেশিকা প্রণয়ন করা হল। নির্দেশিকার  প্রয়োগ সম্পর্কে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে অবস্থিত বিদ্যালয় (নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়), কলেজ ( উচ্চ মাধ্যমিক, স্নাতক (পাস) পর্যায়ের কলেজ), মাদ্রাসা (দাখিল, আলিম, ফাজিল ও কামিল  মাদ্রাসা) এবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য এই নির্দেশিকা প্রযোজ্য হবে। সংগীত কলেজ, শরীর চর্চা কলেজ, চারুকলা কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ ও নৈশকালীন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানসমুহ এ নির্দেশিকার আওতা বহির্ভূত থাকবে।

মন্তব্য প্রদান করুন

*


*