দেশের সার্বিক ব্যবসা-বাণিজ্য পরিস্থিতি ভাল নয়- এম এ আওয়াল

বিজনেসটাইমস২৪.কম
, ০৩ সেপ্টেম্বর, ২০১২:

কল্পনা আলম

‘বিশ্ব অর্থনীতির মন্দার প্রভাব আমাদের দেশের অর্থনীতিতে  পড়েছে। আর এ প্রভাব কাটিয়ে ওঠার জন্য ভোগ্যপণ্যের প্রধান ক্রেতা মধ্যবিত্ত শ্রেণীর হাতে অর্থের সরবরাহ বাড়ানো প্রয়োজন। কিন্তু বিগত তিনটি বাজেটেই  এর কোনো প্রতিফলন দেখা যায়নি। সামগ্রিকভাবে  বর্তমানে দেশের সার্বিক ব্যবসা-বাণিজ্যের পরিস্থিতি ভাল না।’

দেশের অর্থনীতির সার্বিক পরিস্থিতি নিয়ে আবাসন শিল্প প্রতিষ্ঠান হাভেলী প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ও হাভেলী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ আওয়াল বিজনেসটাইমসের সঙ্গে একান্ত আলাপকালে এ কথাগুলো বলেন।

তিনি বলেন,অর্থনীতির স্থিতিবস্থার জন্য প্রয়োজন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ  এবং বিনিয়োগ বাড়ানো।

আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে হাভেলী প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড ইতোমধ্যে  মিরপুর আলীনগর আবাসিক প্রকল্পের কাজ শুরু করেছে। দ্বিতীয় প্রকল্প আশুলিয়া হাভেলী গোল্ডেন সিটির উন্নয়ন কাজ খুব শিগগিরই শুরু হবে বলে আওয়াল জানান।

এছাড়াও গৃহনির্মাণের জন্য রাজধানী ও এর পার্শ্ববর্তী  এলাকায় বেশ কিছু জমি  কেনার কথাও ঊল্লেখ করেন। ভবিষ্যতে অন্যান্য বিভাগীয় শহরে হাভেলী প্রপার্টি লিমিটেড আবাসন প্রকল্প শুরু করবে।

তিনি আবাসন শিল্পে মন্দার কারণ হিসেবে মানুষের হাতে টাকা না থাকা এবং সরকারি আইন-কানুনের ঘেরাটোপকে দায়ী করেন।

‘অর্থনৈতিক মন্দা ও মূল্যস্ফীতির কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। সঞ্চয়ে টান পড়ায় প্লট বা ফ্ল্যাট কেনার সামর্থ্য অনেকে হারিয়ে ফেলেছেন। এছাড়া নির্মাণ সামগ্রী ও জমির মূল্য গত এক দশকে কয়েকগুণ বাড়ায় প্লট ও ফ্ল্যাটের দাম বৃদ্ধি পেয়েছে। এ সমস্যাগুলো দূর করতে হলে সরকারের সহযোগিতা দরকার। আবাসন শিল্পে নিয়োজিত নির্মাতা ও ভূমি উন্নয়ন প্রতিষ্ঠান এবং প্লট ও ফ্ল্যাট ক্রেতাদের জন্য স্বল্পসুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা যেতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

‘সিকিউরিটি প্রিন্টিংকে’  দেশে একটি নতুন শিল্পখাত হিসেবে উল্লেখ করে এম এ আওয়াল বলেন,‘ এক দশকে এখানে মাত্র ১/২ জন শিল্পোদ্যোক্তা সিকিউরিটি প্রিন্টিং প্রেস স্থাপনে এগিয়ে এসেছেন। এ খাতে প্রচুর সম্ভাবনার কথা বিবেচনা করে সম্প্রতি আমরা হাভেলী সিকিউরিটি প্রিন্টিং প্রেস স্থাপন করেছি।

ব্যাংক, বীমা, ইন্স্যুরেন্স, শেয়ার মার্কেট, শিক্ষা বোর্ডসহ অন্যান্য সকল প্রাতিষ্ঠানিক সার্টিফিকেটসহ সিকিউরিটি ডকুমেন্টগুলো ছাপানোর কাজ করছে হাভেলী সিকিউরিটি প্রিন্টিং।

এই সিকিউরিটি প্রিন্টিং এর মাধ্যমে দেশ ও জাতি উপকৃত হবে এবং একটি নতুন সম্ভাবনায় শিল্পখাতের দ্বার উন্মোচিত হবে বলে তিনি মন্তব্য করেন।

মন্তব্য প্রদান করুন

*


*