ময়মনসিংহে জমে উঠেছে শিল্প মেলা

বিজনেসটাইমস২৪.কম
ময়মনসিংহ, ২০ অক্টোবর, ২০১২:

ময়মনসিংহ শহরে স্থানীয় জেলা প্রশাসন ও পৌরসভার সহায়তায় বিসিক ও নাসিবের উদ্যোগে শিল্প মেলার আয়োজন করা হয়েছে। নারী উদ্যোক্তাদের এই মেলার প্রতিটি স্টলেই বাহারি সব হস্তশিল্প ও কারুপণ্যের স্টলে নতুন প্রজন্মের ফ্যাশনপ্রিয় তরুণ-তরুণীরদের উঁপচে পড়া ভিড়।

শহরের টাউন হল ময়দানে গত ৫ অক্টোবর থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত। দোরগোড়ার পুজো আর ঈদ উৎসবকে সামনে রেখে শহরের নৈসর্গিক পরিবেশের এই মেলা এখন জমজমাট।

কাদা মাটি পোড়ানোর পর রংতুলির আচড়ে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন অলংকার সামগ্রী। পোড়া মাটির তৈরি এসব নেকলেস, চুড়ি, বালা, ঝুমকা ও কানের দুলে ফুল পাখি প্রকৃতির ছবি। এ যেন আবহমান বাংলার চিরায়ত রূপ ফুটিযে তোলা হয়েছে এসব পণ্যের গায়ে। রঙিন সব পাথর ও ছোট-বড় পুঁতি ব্যবহার করে পোড়া মাটির এসব গহনাকে আরও আকর্ষণীয় করে তোলা হয়েছে।

এছাড়া কাপড়ের দোকানে ঝোলানো আছে রঙিন থ্রি-পিস ফতোয়া ও পাঞ্জাবি। এসব কাপড়ের জমিনে ব্লক, টাইডাই, নকশি ও কারচুপির কাজসহ এপলিক ও ক্যাটওয়াক কাজের প্রাধান্য মেলাজুড়ে। ছোট-বড় বিছানার চাদরেও চারপাশে ঝালর, এপলিক ও ক্যাটওয়াক কাজ।

মেলার আয়োজক জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা বাংলাদেশ ময়মনসিংহ শাখার সভাপতি নুররুল ইসলাম বাদশা জানান, যাদের মার্কেটে কোন শো-রুম নেই এরকম ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের উৎসাহ প্রদানসহ তাদের পণ্যের সঙ্গে ক্রেতাদের পরিচয় করিয়ে দিতেই মূলত এই মেলার আয়োজন।

স্থানীয় নারী উদ্যোক্তা সরকারী আনন্দ মোহন কলেজের ছাত্রী ঝুমুরের লীলাবতী ফ্যাশন নামের প্রতিষ্ঠানের মেলায় স্টল রয়েছে প্রবেশ পথেই। পড়ালেখার ফাঁকে বাড়তি রোজগারের জন্য প্রথমে কাজ শুরু করলেও এখন এর পরিধি বেড়ে গেছে। লীলাবতী ফ্যাশন হাউসে বাড়তি রোজগারের জন্য এখন কাজ করছে ময়মনসিংহেরই অনেক শিক্ষার্থী। এদের তৈরি সুতির থ্রি-পিস, ফতোয়া ও পাঞ্জাবিতে হাতের কাজে ব্যবহার করা হয়েছে পাথর, পুঁতি ও রঙিন সুতোর বাহারি কাজ। এর সঙ্গে ব্লক, নকশি ও কারচুপির কাজ করা জামা, পাঞ্জাবি ও ফতোয়াও রয়েছে ঝুমুরের স্টলে। শহরের মার্কেটে কোন শো রুম না থাকায় পণ্যের প্রচার পেতেই প্রথমবারের মতো এই মেলায় আসা বলে জানান ঝুমুর।

মেলায় ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের মোট ৪০টি স্টল বসেছে। ময়মনসিংহে ক্ষুদ্র নারী উদ্যেক্তাদের জন্য এই ধরনের আয়োজন এই প্রথম। তবে নারী উদ্যোক্তা ছাড়াও মেলায় বাড়তি কয়েকটি স্টল রয়েছে। এসব স্টলে হস্তশিল্প পণ্যসামগ্রীর পাশাপাশি রয়েছে হাতে তৈরি মজাদার সব খাবার ও সুন্দর বনের মধু। বিনোদনের জন্য রয়েছে জাদু শেখার একটি স্টল।

মন্তব্য প্রদান করুন

*


*