আগামী ৯ নভেম্বর নাটোরের ২টি চিনিকলে আখ মাড়াই শুরু

বিজনেসটাইমস২৪.কম
নাটোর, ২৩ অক্টোবর, ২০১২:

আগামী ৯ নভেম্বর শুক্রবার জেলার নাটোর চিনিকল ও নর্থবেঙ্গল চিনিকলে চলতি আখমাড়াই মৌসুম শুরু হতে যাচ্ছে। ২টি চিনিকলে মোট ৪ লাখ ১০ হাজার টন আখ মাড়াই করে ৩০ হাজার ৭৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এবিএম আরশাদ হোসেন  জানান, আখ মাড়াই মৌসুম শুরুর প্রস্তুতি হিসেবে গত শুক্রবার চিনিকলের চুল্লি¬তে অগ্নিসংযোগ করা হয়েছে। চুলি¬তে উৎপাদিত বাষ্প শক্তিতে কারখানায় আখ মাড়াই কার্যক্রম চলবে।

নর্থবেঙ্গল চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান  জানান, আগামী ৯ নভেম্বর মিলাদ মাহফিলের মাধ্যমে আখ মাড়াই কার্যক্রমের অনানুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

চলতি মাড়াই মৌসুমে চিনিকলে ১ লাখ ৬০ হাজার টন আখ মাড়াই করে ১২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মোট ১০৭ মাড়াই দিবসে চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭.৫ শতাংশ। গত মৌসুমে নাটোর চিনিকলে ১ লাখ ৯ হাজার টন আখ মাড়াই করে ৭ হাজার ৩৯০ টন চিনি উৎপাদিত হয়েছিল।

চলতি মৌসুমে চিকিকলে ২ লাখ ৫০ হাজার টন আখ মাড়াই করে ১৮ হাজার ৭৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। মোট ১৫০ মাড়াই দিবসে চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭.৫ শতাংশ। গত মৌসুমে এই চিনিকলে ১ লাখ ৩৫ হাজার আখ মাড়াই করে ৯ হাজার ৮৭৪ টন চিনি উৎপাদিত হয়েছিল।

মন্তব্য প্রদান করুন

*


*