ঘুম নেই কামার শিল্পীদের চোখে

বিজনেসটাইমস২৪.কম
, ২৪ অক্টোবর, ২০১২:

প্রযুক্তির প্রসার ও সময়ের সাথে প্রতিযোগিতায় টিকতে না পেরে হারিয়ে যাচ্ছে কামার শিল্প। কাজের অভাবে কামার শিল্পীরা ধুকছে। কিন্তু ঈদকে সামনে রেখে তাদের ব্যস্ততা বেড়েছে। সারা বছরের কর্মহীন ক্ষতি তারা পুষিয়ে নিতে চায় এই কয়েকদিনে। সে কারণে কামার পল্লীর কারিগরদের চোখে ঘুম নেই। সারাদেশের কামার শিল্পীদের চিত্র এখন একই।

কাউখালী

কাউখালীর কামার শিল্পীরা ঈদকে সামরেন রেখে এখন কর্মব্যস্ত সময় পার করছে। প্রতিবছর কোরবানির ঈদ উপলক্ষে দা, বটি, ছুরি ও ধামার ব্যাপক চাহিদা বাড়ে। তাই তারা নিরলসভাবে দা, ছুরি ও বটি তৈরি এবং মেরামতের কাজ করে যাচ্ছেন। হাতে অতিরিক্ত কাজ থাকার কারণে এখন অনেকেই নতুন কাজ নেয়া বন্ধ করে দিয়েছেন।

কাউখালীর একজন কামার জানান, সারা বছর কাজ খুব কম থাকে। কোরবানি এলে কাজ বেড়ে যায়। ক্রেতাদের চাহিদা মেটাতে তারা এখন ব্যস্ত সময় পার করছে।

আলফাডাঙ্গা

আলফাডাঙ্গা উপজেলার ৫টি গ্রামের কামার পট্টির কারিগরদের চোখে ঘুম নেই। দিনরাত কাজে ব্যস্ত তারা। কাজের চাপে তারা নির্ঘুম রাত পার করছে।

উপজেলার বাকাইল গ্রামের চিত্ত কর্মকার জানান, পূর্বের চেয়ে এ বছর মালের চাহিদা একটু বেশি, লোহার দামটা একটু বেশি হলেও সবাই এসব সরঞ্জামাদি কিনছে।

মন্তব্য প্রদান করুন

*


*